DVR এবং NVR মধ্যে পার্থক্য কি? আপনি কোনটি কিনবেন?

গত আর্টিকেলে আমরা জেনেছিলাম IP CAMERA & HD CAMERA মধ্যে পার্থক্য সম্পর্কে । আজকে আমরা জানবো DVR এবং NVR মধ্যে পার্থক্য সম্পর্কে। তার আগে এই গুলোর  Standard From জেনে নি DVR = Digital Video Recorder এবং NVR = Network Video Recorder ✅

এই আর্টিকেলে আমরা অন্তত পাঁচটি বিষয় নিয়ে আলোচনা করব যার ফলেও আপনি খুব সহজেই বুঝেতে পারবেন এদের মধ্যে পার্থক্যসমূহ ।


১) DVR & NVR এর কাজ কি?

২) কোন ধরনের ক্যামেরাতে কোনটিতে ব্যবহার করা হয়?

৩) কোনটিতে কোন ধরনের ক্যাবেলিং সিস্টেম ব্যবহার করা হয়?

৪) রেকর্ডিং সিস্টেম এবং রেজুলেশন!

৫) খরচ এবং স্থায়িত্ব !




সম্পর্কিত পোস্টঃ-

সিসি টিভি ক্যামেরা কি ? এটি কেন ব্যবহার করবেন ?

  IP Camera vs HD Camera  মধ্যে পার্থক্য কি? আপনি কোনটি কিনবেন?

DVR এবং NVR মধ্যে পার্থক্য কি? আপনি কোনটি কিনবেন?



DVR & NVR এর কাজ কি ?


DVR / NVR এর মাধ্যমে  সিসিটিভি ক্যামেরার সমূহের ভিডিও রেকর্ড করা হয় এবং ক্যামেরাগুলো কে কন্ট্রোল করা হয়। এই দুইটি ডিভাইস একই ধরনের কাজ করলেও আছে বিশেষ  কিছু পার্থক্য! যেমন DVR ক্যামেরা থেকে সরাসরি ডাটা রেকর্ডের জন্য প্রসেস করে। অপরদিকে NVR ডাটা রেকর্ড করার জন্য ক্যামেরা থেকে প্রাপ্ত ডাটা কে এনকোর্ডিং করে এবং সেটিকে রেকর্ড করার জন্য প্রক্রিয়া করে থাকে। যেমন NVR আইপি ক্যামেরা থেকে এনকোড যুক্ত ভিডিও গুলো রেকর্ড করে । এই জন্য ডেডিকেটেড ভিডিও প্রসেসিং হার্ডওয়ার প্রয়োজন নাই। DVR সিস্টেমের অ্যানালক ক্যামেরা থেকে প্রপ্ত ডাটা গুলো প্রথমে এনালগ সিগন্যাল থেকে ডিজিটাল সিগন্যালে রপান্তরিত করে পরে DVR ইমপোর্ট করে এই জন্য এর ভেতরে একটি ছোট Chipset থাকে যাতে আপনি রেকর্ডিং গুলো দেখতে এবং প্লেব্যাক করতে পারবেন।


কোন ধরনের ক্যামেরাতে কোনটিতে ব্যবহার করা হয়?


DVR  সিস্টেমে Analog HD Camera  ব্যবহার করা হয় । সাধারণত এই ধরনের ক্যামেরার গুলো অনেক কম বাজেট হয়ে থাকে। অপরদিকে NVR  সিস্টেমে সকল ধরনের আইপি ক্যামেরা ব্যবহার করা হয় । এই ধরনের ক্যামেরাগুলো একটু বেশি দামের হয়ে থাকে এইচডি ক্যামেরা তুলনায়। 


কোনটিতে কোন ধরনের ক্যাবেলিং সিস্টেম ব্যবহার করা হয় ?


DVR সিস্টেমে ক্যামেরার সমূহ Coaxial Cable বা ইন্টারনেটের ক্যাবল (CAT5, CAT6, CAT7) মাধ্যমে ক্যামেরা গুলো কানেকশন দিতে হয় এক্ষেত্রে দুই ধরনের সংযোগ দিতে হয় একটি ভিডিও ট্রান্সমিশের জন্য অপরটি পাওয়ার সংযোগের জন্য এছাড়াও কানেক্টর হিসেবে ব্যবহার করা হয় BNC Connector / Video Balun.


অপরদিকে NVR সিস্টেমে ইন্টারনেটে CAT5, CAT6, CAT7 ক্যাবল এর মাধ্যমে সংযোগ দিতে পারবেন। এ ক্ষেএে Connector হিসাবে RJ45 Connector ব্যাবহার করা হয়। তবে আপনি যদি POE (Power Over Ethernet) NVR ব্যবহার করেন তাহলে আপনার এক্সট্রা কোন পাওয়ার নাইনের প্রয়োজন হবে না। তাছাড়া আপনি যদি নেটওয়ার্ক সুইচ বা হাব ব্যাবহার করেন তাহলে এক্ষেত্রে আলাদা পাওয়ার দিতে হয় । NVR সিস্টেমে কম জটিল সেটাপ এবং সহজে।


রেকর্ডিং সিস্টেম এবং রেজুলেশন!


ভিডিও রেকর্ডিং এর জন্য সাধারণত DVR / NVR হার্ড ড্রাইভ বা মেমোরির প্রয়োজন হয়। DVR গুলো ভিডিও রেকর্ডিংয়ের জন্য এনকোডারের প্রয়োজন পড়ে যেহেতু DVR গুলোতে এনালগ ক্যামেরার ব্যবহার করা হয় । এই সকল ভিডিও এনালগ থেকে ডিজিটাল সিগন্যাল রূপান্তর করার জন্য এক্সট্রা সার্কিট এর প্রয়োজন পড়ে। যা NVR তেমন প্রয়োজন পড়ে না! তবে তবে DVR এর যে এক্সট্রা সার্কিট এর কথা বলছি এটা কিন্তু প্রত্যেকটা DVR এর Built-in থাকে সো এক্সট্রা করে কেনার কোন প্রয়োজন পড়ে না NVR সমূহ Centrally ম্যানেজ করা যায় এবং অনেক ফ্লেক্সিবল।


DVR অডিও রেকর্ডিং এর জন্য এক্সট্রা মাইক্রোফোনের প্রয়োজন পড়ে কিন্তু NVR এর প্রয়োজন পড়ে না। তবে বর্তমানে কিছু কিছু ক্যামেরা তে অডিও মাইক্রোফোন Built-in থাকে যার কারণে একটি ক্যামেরার মধ্যেই অডিও এবং ভিডিও পেয়ে যাবেন এর জন্য এক্সট্রা কোন ক্যাবল বা মাইক্রোফোনের প্রয়োজন পড়ে না।


DVR সিস্টেমে ১ থেকে ৮ মেগাপিক্স এর পর্যন্ত ক্যামেরা সাপোর্ট করে। অপরদিকে এনভিআর-এ ১ থেকে ১২ মেগাপিক্সেলের বেশি ক্যামেরা সাপোর্ট করে। তবে বর্তমানে এতে অনেক পরিবর্তন আসতেছে।


খরচ এবং স্থায়িত্ব!


DVR বাজেট ফ্রেন্ডলি তবে এই ধরনের ক্যামেরার দীর্ঘস্থায়ী অনেক কম হয় । আমার মতে বাসা বাড়ি ছোট খাটো অফিস বা টেম্পোরারি পারপাসে ব্যবহারের জন্য এটি বেস্ট।


NVR সিস্টেম DVR সিস্টেম থেকে ২০ থেকে ৪০ পার্সেন্ট এক্সপেন্সিভ তবে আইপি ক্যামেরার সমূহ স্থায়িত্ব ১০ থেকে ১২ বছর হয়ে থাকে সাধারণত বড় প্রজেক্ট বা স্থায়ী সমাধানের জন্য এটি ব্যবহার করা হয়। আপনি চাইলে ছোট পরিশরেব ব্যাবহার করতে পারেন।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Top Post Ad

Below Post Ad