IP Camera vs HD Camera মধ্যে পার্থক্য কি? আপনি কোনটি কিনবেন?

আপনারা ইতোমধ্যে  টাইটেল দেখে বুঝে গেছেন আজকে কি নিয়ে কথা বলব হা আজকে আমরা জানবো Analog HD Camera vs IP/ Network Camera সম্পর্কে।

IP Camera এবং HD Analog Camera মধ্যে যদি পার্থক্য  করতে যায় তাহলে  সর্বপ্রথম যে পার্থক্য দেখা যায় তাহা হল IP Camera নিজস্ব বুদ্ধিমত্তা আছে অর্থাৎ সে নিজে নিজেই চলতে পারে কোনরকম NVR/ DVR প্রয়েজন পড়ে না। অপরদিকে HD Analog Camera  DVR/NVR ছাড়া চলতে পারে না। 


এছাড়াও আরো অনেক পার্থক্য রয়েছে তা নিচে দেওয়া হল। 






রেকর্ডিং সিস্টেম:


আইপি ক্যামেরার রেকর্ডিং জন্য প্রয়োজন পড়ে NVR (Network Video Recoder)  এবং এইচডি ক্যামেরার ক্ষেত্রে প্রয়োজন পরে DVR ( Digital video Recodor) আবার  আইপি ক্যামেরার ক্ষেত্রে NVR এ ম্যাক্সিমাম ২৫৬ Channel হয়ে থাকে অর্থাৎ একসাথে ২৫৬ টি ক্যামেরা কানেক্ট করা যায়।

অপরদিকে DVR আর এর ক্ষেত্রে একসাথে সর্বোচ্চ ৩২ টি ক্যামেরা ব্যবহার করা যায়। এর বেশি একটি ক্যামেরা ব্যবহার করা যায় না।


Cabling সিস্টেম:


আইপি ক্যামেরার ক্ষেত্রে Cabling জন্য প্রয়োজন পড়ে CAT5 / CAT6 Cable ওপর দিকে এইচডি ক্যামেরার জন্য প্রয়োজন পড়ে Coxial Cable।এক্ষেত্রে মেইন পার্থক্য হল আইপি ক্যামেরার জন্য  Cabling করতে হয় সুইজের মাধ্যমে এক্ষেত্রে Cabling খুবই সহজ অপরদিকে এইচডি ক্যামেরা এর ক্ষেত্রে Cable  প্রতিটা ক্যামেরার সাথে যুক্ত করতে হয়। আইপি ক্যামেরার জন্য কানেক্টর এর প্রয়োজন পড়ে RJ45 কানেক্টর HD Analog ক্যামেরার জন্য প্রয়োজন পরে BNC কানেক্টর।

পাওয়ার ম্যানেজমেন্ট:


এইচডি ক্যামেরার ক্ষেত্রে এডাপ্টার এর মাধ্যমে ক্যামেরার পাওয়ার দিতে হয় । 

অপরদিকে আইপি ক্যামেরাতে এডাপ্টার বা POE Switch মাধ্যমে পাওয়ার দিতে হয় এক্ষেত্রে আপনাকে অতিরিক্ত পাওয়ার দেওয়ার জন্য ইলেকট্রিক লাইনের প্রয়োজন পড়ে না।


রেজুলেশন:


 সাধারণত আইপি ক্যামেরার ক্ষেত্রে রেজুলেশন ১ থেকে ৩২  মেগাপিক্সেল বা 4K, 8K ক্যামেরা পর্যন্ত হয়ে থাকে । অপরদিকে এনালগ ক্যামেরার ক্ষেত্রে ১ থেকে সর্বোচ্চ ১২ মেগাপিক্সেল পর্যন্ত হয়ে থাকে তবে Analog Camera তে IP Camera মতো   4K রেজুলেশনের ক্যামেরা পাওয়া যায়।

ক্যামেরা স্টোরেজঃ


সাধারণত আইপি ক্যামেরার ক্ষেত্রে ভিডিও রেকর্ডিং এর জন্য ক্যামেরাতে SD Card or Micro SD Card কার্ড লাগানোর অপশন থাকে। কিন্তু কেন HD Analog Camera ক্ষেত্রে সেই  অপশন নাই। আপনি চাইলে আইপি ক্যামেরা এবং HD Analog Camera ভিডিও DVR or NVR রেকর্ড করতে পারেন ।এখানে আপনি কত দিনের ব্যাকআপ রাখবেন তার ওপর নির্ভর করে DVR or NVR হার্ডডিস্ক এর ক্যাপাসিটি নির্ধারণ করবেন। এছাড়াও আপনি চাইলে আইপি ক্যামেরার ক্ষেত্রে সরাসরি আপনার সার্ভার বা কম্পিউটারে রেকর্ড করে রাখতে পারেন। সে ক্ষেত্রে এইচটি ক্যামেরার ক্ষেত্রে এই প্রসেসটি অনেক জটিল।

অডিও রেকর্ডিং সিস্টেমঃ


সাধারণত আইপি ক্যামেরা ক্ষেত্রে অডিও রেকর্ডিং এর জন্য এক্সট্রা কোন অডিও ডিভাইস বা এক্সট্রা কোন Cable এর প্রয়োজন পড়ে না। সাধারণত আইপি ক্যামেরাতে মাইক্রোফোন বিল্ডিং থাকে।

অপরদিকে এনালগ এইচডি ক্যামেরার ক্ষেত্রে অডিও রেকর্ডিং এর জন্য প্রয়োজন পড়ে এক্সট্রা একটা অডিও ডিভাইস এবং সেই সাথে অডিও Cable। বর্তমানে HD Analog ক্যামেরার সাথে বিল্ডিং মাইক্রোফোন দিচ্ছে। যার ফলে এখন আর এইচডি ক্যামেরা তে এক্সট্রা মাইক্রোফোন প্রয়োজন পড়ে না ।


এ ছাড়া আইপি ক্যামেরার ক্ষেত্রে আপনি বিভিন্ন লোকেশনে থাকা ক্যামেরাগুলোকে মানেজ বা কন্ট্রোল  করতে পারবেন এবং ভিডিও গুলো রেকড করতে পারবেন ।


ইন্সটলেশন খরচঃ 


HD Analog Camera থেকে IP Camera ইনস্টলেশন এর খরচ অনেক কম হয় । তাছাড়া আইপি ক্যামেরা ইনস্টলেশন এর জন্য ভালো টেকনিক্যাল নলেজ এর প্রয়োজন পড়ে অর্থাৎ টেকনিক্যালি তাকে অনেক কিছু জানতে হয়। অপরদিকে HD Analog Camera ক্ষেত্রে ইনস্টলেশনের জন্য টেকনিক্যাল নলেজ খুব একটা বেশি প্রয়োজন পড়ে না।



তাছাড়া IP Camera ও HD Analog Camera ক্ষেত্রে বিশেষ পার্থক্য আছে যেমন HD Analog Camera গুলো কম বাজেটের হয়ে থাকে। এই সকল পার্থক্য দেখে মনে হচ্ছে HD Analog Camera থেকে IP Camera গুলো ভালো কিন্তু HD Analog  Camera বেশ কিছু সুবিধা রয়েছে।

  1. Low Cost,
  2. Low Maintenance, 
  3. Low Technical Knowledge, 
  4. Hybrid Feature


এছাড়া আইপি ক্যামেরা কিছু সুবিধা রয়েছে

  1.  Smart feature 
  2. Alarm System 
  3. Audio Tracking 
  4. People Counting ইত্যাদি


আমাদের আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই আর্টিকেলটি আপনার বন্ধুদের মাঝে শেয়ার দিতে ভুলবেন না । এছাড়াও আপনাদের যদি ক্যামেরা সম্পর্কে কোন মতামত থাকে তাহলে আমাদেরকে কমেন্টে জানাতে ভুলবেন না।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Top Post Ad

Below Post Ad