ONU কি? কেন ব্যবহার করবেন? অনু ব্যবহারে সুবিধা ও অসুবিধা কি?

দিন যত যাচ্ছে টেকনোলজি ও পরিবর্তন আসছে আর এই টেকনোলজি পরিবর্তনের সাথে সাথে যে বিষয়টি ওতপ্রোতভাবে জড়িয়ে আছে সেটি হচ্ছে ইন্টারনেট আর দিনে দিনে ইন্টারনেট কানেক্টিভিটিভ আমল পরিবর্তন আসছে । আজকে আমি আপনাদের সাথে পরিচয় করিয়ে দিবো এমন একটি ডিভাইস যার নাম হলো অনু

অন্য পোস্টঃ বাজারের কম দামে সেরা রউটারের ৫ টি মডেল

ONU কি? কেন ব্যবহার করবেন? অনু ব্যবহারে সুবিধা ও অসুবিধা কি?


অনু কিঃ অনু সম্পরকে এক কথায়  বলতে গেলে বলতে হয় এটি অপটিক্যাল নেটওয়ার্ক ইউনিট যা সংক্ষেপে অনু বলা হয়। এটি মূলত একটি FTTH অর্থাৎ ফাইবার টু হোম ইকুইপমেন্ট বা প্রোডাক্ট।


অনু ব্যবহারঃ অনু মূলত ব্যবহার করা হয় আপনার ইন্টারনেট কানেকশনের জন্য অর্থাৎ আপনি যদি অপটিক্যাল ফাইবার দিয়ে ইন্টারনেট কানেকশন নিতে চান তাহলে অনু  প্রয়োজন পড়বে। 

আসুন আপনাদের সাথে একটি অনুর পরিচয় করিয়ে দেয়। নিচের চিত্রের মাধ্যমে আপনারা যে অনু দেখতে পাচ্ছেন এটি Optofocus কোম্পানির অনু । এই অনু টি দেখতে চারকোনা আকৃতির এতে চারটি ইন্ডিকেটর আছে এই অনুটার এক পাশে রয়েছে একটি পাওয়ারপোর্ট একটি LAN (Local Area Network) Port একটি Fiber Patch cord  যার মাধ্যমে অপটিক্যাল ফাইবারের কানেকশন দেয়া হয়।



এখন প্রশ্ন হল অনু  লাগালে কি রাউটারের প্রয়োজন আছে?

জি অনু লাগালে রাউটার ব্যবহার করতে হবে কারণ অনু ওয়ারলেস এর সুবিধা দিবেনা তবে বর্তমানে কিছু অনু আছে যার মাধ্যমে আপনি ওয়ারলেস বা ওয়াইফাই সুবিধা পাবেন। চলুন দেখে নেয়া যাক অনুর কানেকশন গুলো কেমন হয়ে থাকে।

অনুর কানেকশনের ক্ষেত্রে আপনি যে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এর কাছে থেকে ইন্টারনেট  নিচ্ছেন তাদের থেকে একটি অপটিক্যাল ফাইবার সরাসরি আপনার বাসায় আসবে আসার পরে একটি টিজে বক্স এর মধ্য দিয়ে একটি অপটিক্যাল সাইবার প্যাচ কোর্টের মাধ্যমে আপনার অনুতে সংযোগ দেয়া হয়। এরপর অনুর LAN Port থেকে CAT6 বা CAT5 Cable এর মাধ্যমে রাউটারের সংযোগ দেয়া হয়। পরবর্তীতে রাউটার থেকে ওয়াইফাই পাবেন।


অনু কি সবাই চাইলে লাগাতে পারে?

উত্তর না! কারণ যদি আপনি যে আইএসপি ইন্টারনেট ব্যবহার করছেন তাদের যদি OLT (অপটিক্যাল লাইন টার্মিনাল) করা না থাকে তাহলে পারবেন না। তবে মজার ব্যাপারে হলো বাংলাদেশের প্রায় সব ISP ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার OLT ব্যবহার করে।


অন্য পোস্টঃ সবথেকে বেশি বিক্রিত রাউটার ও সবচেয়ে ভালো রাউটার Netis WF2409E

অনু ব্যবহার করে কি লাভ?

এক কথায় বলতে গেলে আপনি যখন CAT6 বা CAT5 CABLE এর মাধ্যমে সংযোগ নেন তখন আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার থেকে আপনার বাসায় যে দুরুত্ব এর মধ্যে আপনার ব্যান্ডউইথ বা ডাটা লসের পরিমাণটা অনেক বেশি হয় এবং স্পিড অনেক কম হয়। অপরদিকে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সংযোগ নেয়ার কারণে আপনার ডাটা আলোর গতিতেপৌঁছানোর ফলে আপনার ব্যান্ডউইথ বা ডাটা লস এর পরিমাণ অনেক কম হয়। যার ফলে আপনি নিরবিচ্ছিন্ন ট্রাবল ফ্রি ইন্টারনেট উপভোগ করতে পারে।


অনু ব্যবহারে অসুবিধা কি?

আপনি যখন অণু ব্যবহার করবেন তখন আপনাকে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সংযোগ নিতে হবে আর অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সংযোগ নিতে গেলে এটি জয়েন দিতে গেলে আপনাকে ৫০০ থেকে ১০০০ টাকা গুনতে হবে যেটি CAT6 বা CAT5 ক্যাবলের মাধ্যমে সংযোগ দিলে খুব কম টাকায় কানেকশন দিতে পারে। অপরদিকে অনু ব্যবহারের ফলে আপনাকে এক্সট্রা ডিভাইস লাগাতে হচ্ছে যেমন টিজে বক্স অনু ইত্যাদি। 

অন্য পোস্টঃ ডুয়াল ব্যান্ড রাউটারের সুবিধা কী? Netis N3 Dual Band Router Features & Price

পরিশেষে বলতে গেলে বলতে হয় অনু অসুবিধা থেকে সুবিধাই বেশি তাই এখন প্রত্যেকেই চেষ্টা করছে তার ইন্টারনেট সংযুক্তি অনুর মাধ্যমে দেওয়ার জন্য যার ফলে ট্রাভেল ফ্রি ব্যান্ডউইড লস কম স্পিড বেশি ইন্টারনেট উপভোগ করতে পারে।

                   




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Top Post Ad

Below Post Ad