360 ডিগ্রী সিসিটিভি বাল্ব ক্যামেরা কেনার আগে সতর্ক হন!!

আপনি যদি ঝামেলা ছাড়া একটি সিসি ক্যামেরা লাগাতে চান? তাহলে আপনার জন্য এই বাল্ব ক্যামেরাটা হতে পারে বেস্ট চয়েস👍 

আজকের এই আটিকেল আমি আপনাদেরকে বাল্ব ক্যামেরাটি সুবিধা অসুবিধা তুলে ধরব এবং কেন এই ক্যামেরাটা কিনবেন বা কিনবেন না। এ নিয়ে বিস্তারিত আলোচনা করব আটিকেলটি সম্পূর্ণ পড়ুন।


আমরা ইদানিং ফেসবুকে বা YouTube বা সোশ্যাল মিডিয়াতে এই বাল্ব ক্যামেরার চোখ ধাঁধানো মনোরঞ্জন করা বিজ্ঞাপন দেখতে পাই। যা আমাদের মতো সাধারণ দর্শকের কাছে খুবই আকর্ষণীয় হয়ে থাকে এবং আমরা ইন্টারেস্টের বসত ক্যামেরাটি অর্ডার করি। কিন্তু যখন আমরা ক্যামেরাটি হাতে পায় তখন আর আমাদের সেই ইন্টারেস্ট থাকেনা এর রেজুলেশন বা এর build কোয়ালিটি দেখে l অনেকেই আমার কাছে জানতে চেয়েছেন এই ক্যামেরাটা সম্পর্কে । ক্যামেরাটি কেমন হবে বা ক্যামেরার টি কেনা ঠিক হবে কিনা।


চলেন সাবার আগে ক্যামেরাটি Unboxing করি এবং Unboxing করতে করতে জেনে নিই কামেরাতে কি কি ফিচার রয়েছে।

ক্যামেরাটি বাজারে দুইটি ভেরিয়েন্টের পাওয়া যায় একটি ওয়ান মেগাপিক্সেল বা ৭২০পি এবং অপরটি টু মেগা পিক্সেল বা ১০৮০ পি।

ক্যামেরা তে ওয়াইফাই কানেকশন দিয়ে পৃথিবীর যেকোনো জায়গা থেকে মোবাইলের মাধ্যমে কন্ট্রোল করে লাইভ ভিডিও দেখা জুম করা চারিপাশে ঘুরিয়ে দেখা ভয়েস করা এলাম বাজানো লাইট কন্ট্রোল করা রেকর্ড ভিডিও পর্যবেক্ষণ ইত্যাদি অনায়াসে করতে পারবেন।

✅এছাড়া এই কামেরা তে রয়েছে মোশন ট্রাকিং !! ফলে ক্যামেরাটি অটো ভাবে ঘুরে ঘুরে ব্যক্তি বা বস্তুকে পর্যবেক্ষণ করতে পারে।

✅লাইট নাইট ভিশন হওয়াতে অন্ধকারেও দিনের আলোর মতো ক্লিয়ার এইচডি কোয়ালিটি ভিডিও দেখা যায়।

✅ক্যামেরার নিজস্ব wifi আছে যা দিয়ে আপনার মোবাইলের সাথে সংযুক্ত থাকবে আপনার WIFI Router না থাকলেও ক্যামেরা Operate করতে পারবেন।

✅ক্যামেরাটি যে কোন ইলেকট্রিক লাইটের বাল ফোল্ডারে লাগাতে পারবেন এক্ষেত্রে আপনাদের এক্সটা কোন ইনস্টলেশন চার্জ দিতে হবে না। আপনি নিজেই এটি সেট করতে পারবেন।


এসব গেল সুবিধার কথা এবার আসেন ক্যামেরা অসুবিধা বা খারাপ দিকগুলো সম্পর্কে জানা যাকঃ-


এই ক্যামেরার নির্দিষ্ট কোন ব্র্যান্ডের হয় না অর্থাৎ এই  ক্যামেরা এক এক জন একেক নামে বিক্রি করে যার ফলে কোন ক্যামেরাটি  আসলে ভালো হবে তা বাছাই করা অনেক কষ্টসাধ্য।

এই ক্যামেরাটির রেজুলেশন বা মেগাপিক্সেলের কথা যদি বলি তাহলে বর্তমানে বাজারে যেসব ব্র্যান্ডের ২ মেগা পিক্সেল ক্যামেরা রয়েছে তার সাথে কম্পেয়ার করলে এটি একদম বাজে কোয়ালিটি ভিডিও রেকর্ড হয়। 

আমারা মূলত সিসিটিভি ক্যামেরা লাগাই  ভিডিও রেকর্ড করার জন্য কিন্তু ভিডিও কোয়ালিটি যদি ভালো না থাকে তাহলে ক্যামেরা কিনে আমাদের কোন লাভই হয় না। এছাড়া ক্যামেরাটি মোবাইল মাধ্যমে অপারেট করতে গেলে  বা ক্যামেরার ভিডিও দেখতে গেলে অনেক বাফার আসে এবং স্লো হয়।

আপনি যে দাম দিয়ে এই ক্যামেরাটি কিনছেন এর থেকে একটু বেশি দাম দিয়ে আপনি ব্র্যান্ডের ভালো অনেক ক্যামেরা কিনতে পারেন তাহলে আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন। 

আমার সাজেশন থাকবে আপনি যদি জাস্ট দেখানোর জন্য ক্যামেরা কিনতে চান তাহলে এই ক্যামেরাটি কিনতে পারেন যদি আপনি প্রপার সিসিটিভি ইউটিলাইজ করতে চান তাহলে এটি আপনার জন্য ঠিক হবে কিনা সেটা নিশ্চয়ই আপনি এখন সিদ্ধান্ত নিতে পারবেন। পরিশেষে বলতে চাই আপনি যদি সিসি ক্যামেরা ভালো রেজুলেশন বা লং টাইম সাসটেইনেবল ভ্যালু ফর মানি খুজেন তাহলে এই ক্যামেরাটি ভুলেও কিনবেন না।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Top Post Ad

Below Post Ad